Thu. Feb 21st, 2019

ইসলামবিরোধী বই লিখতে গিয়ে নিজেই মুসলমান হয়েন এই ডাচ এমপি

জোরাম ভ্যান ক্লাভিরিন

পোস্ট শেয়ার করুন
  • 37
  •  
  •  
  •  
  •  
  •  
    37
    Shares
42 Views

ইসলাম শান্তির ধর্ম। আর ইসলাম ধর্ম নিয়ে অনেকেই অনেক রকমভাবে অপকর্ম করতে এসে বিপদে পড়েছে। কেউ আবার আল্লাহর রাস্তাকেই বেছে নিয়েছে। এবার ডাচ পার্লামেন্টের কট্টর ডানপন্থী ও ইসলামবিদ্বেষী সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন (৩৯) ইসলাম ধর্মগ্রহণ করেছেন।

ইসলামবিরোধী বই লেখার জন্য পড়াশোনা করতে গিয়ে ইসলাম সম্পর্কে তার ভুল ভাঙে বলে জানিয়েছেন তিনি। ২০১৮ সালের নভেম্বরে ক্লাভেরেন ইসলাম ধর্ম গ্রহণ করেন। তবে সোমবার ৪ ফেব্রুয়ারি তিনি স্থানীয় গণমাধ্যমকে বিষয়টি অবহিত করেন।

হল্যান্ডে মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন ছাপানো নিয়ে বেশ হইচই পড়ে গিয়েছিল। তখন থেকেই তিনি ইসলাম নিয়ে পড়াশোনা করতে থাকেন।

তবে নিকট অতীতে বিভিন্ন সময়ে তিনি ইসলামবিদ্বেষী বক্তব্য দিয়ে আলোচিত হয়েছিলেন।হল্যান্ডের এনআরসি সংবাদপত্র জানাচ্ছে, জোরাম একবার বলেছিলেন, ‘ইসলাম মানেই হলো মিথ্যাচার’ এবং ‘কুরআন একটি বিষাক্ত গ্রন্থ।’

আগের এমন বক্তব্যের জন্য অনুশোচনা হচ্ছে কিনা সংবাদপত্রটির পক্ষ থেকে জানতে চাওয়া হলে, জোরাম বলেন, ‘ওই বক্তব্য খুবই ভুল ছিল। আমাদের দলের (পিভিভি) নীতিই ছিল যা কিছু মন্দ তার সাথে কোনো না কোনোভাবে ইসলামকে জড়িয়ে ফেলা।’

ভ্যান ক্লাভেরেন দেশটির ফার-রাইট ফ্রিডম পার্টির (পিভিভি) এমপি হিসেবে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পার্লামেন্টে দায়িত্ব পালন করেন। তিনি একই দলের আরেক সাবেক এমপি আর্নড ভ্যান ডোর্নের পদাঙ্ক অনুসরণ করেণ। ডোর্নও ইসলাম ধর্ম গ্রহণ করেন।

এর আগে হল্যান্ডের কট্টর ডানপন্থী নেতা গির্ট ওয়াইল্ডার্স পার্লামেন্টে ইসলামবিরোধী ও বিতর্কিত কার্টুনের পক্ষে সাফাই গাইলে ওই দুই এমপি এর জোরালো প্রতিবাদ করেন। পরে ইসলাম সম্পর্কে জানতে তারা ব্যাপক পড়াশোনা করেন এবং পরে ইসলাম ধর্ম গ্রহণ করেন।


আরও পড়ুনঃ

আরও পড়ুন

আপনার মতামত জানান