Thu. Feb 21st, 2019
পোস্ট শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
32 Views

সূরা আল-ফালাক (আরবি: سورة الفلق‎‎; নিশিভোর) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের ১১৩ তম সূরা; এর আয়াত, অর্থাৎ বাক্য সংখ্যা ৫ এবং রূকু, তথা অনুচ্ছেদ সংখ্যা ১। সূরা আল-ফালাক মদীনায় অবতীর্ণ হয়েছে; যদিও কোন কোন বর্ণনায় একে মক্কায় অবতীর্ণ হিসাবে উল্লেখ করা হয়।[১] এর পাঁচ আয়াতে শয়তানের অনিষ্ট থেকে সুরক্ষার জন্য সংক্ষেপে আল্লাহর নিকট প্রার্থণা করা হয়। এই সূরাটি এবং এর পরবর্তী সূরা আন-নাসকে একত্রে মু’আওবিযাতাইন (আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার দু’টি সূরা) নামে উল্লেখ করা হয়। অসুস্থ অবস্থায় বা ঘুমের আগে এই সূরাটি পড়া একটি ঐতিহ্যগত সুন্নত।


সূরা ফালাক্ব এর আরবী

قُلْ أَعُوذُ بِرَبِّ الْفَلَقِ
مِن شَرِّ مَا خَلَقَ
وَمِن شَرِّ غَاسِقٍ إِذَا وَقَبَ
وَمِن شَرِّ النَّفَّاثَاتِ فِي الْعُقَدِ
وَمِن شَرِّ حَاسِدٍ إِذَا حَسَدَ

সূরা ফালাক্ব এর বাংলা উচ্চারণঃ

বিসমিল্লাহির রাহমানির রাহীম
ক্বুল আউযুবি রাব্বিল ফালাক্ব। মিন শাররিমা খালাক্ব। ওয়ামিন শাররি গাসিক্বিন ইযা ওয়াক্বাব। ওয়ামিন শাররিন নাফফাসাতি ফিল ও’ক্বাদ। ওয়ামিন শাররি হাসিদিন ইযা হাসাদ।

সূরা ফালাক্ব এর বাংলা অর্থঃ

বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি প্রভাতের পালনকর্তার, তিনি যা সৃষ্টি করেছেন, তার অনিষ্ট থেকে, অন্ধকার রাত্রির অনিষ্ট থেকে, যখন তা সমাগত হয়, গ্রন্থিতে ফুঁৎকার দিয়ে জাদুকারিনীদের অনিষ্ট থেকে এবং হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।


আসসালামু আলাইকুম, যারা আরবী পড়তে জানেন না, সূরা মুখস্থ করতে ইচ্ছুক। আপনাদের বাংলা উচ্চারণ দেখে সূরা না শেখার জন্য অনুরোধ করা হলো। কারন বাংলায় উচ্চারণ সঠিক হয়না, জের, যবর, পেশ ইত্যাদি সঠিকভাবে উচ্চারণ করা যায় না। ভিডিও/অডিও শুনে সূরা মুখস্থ করুন।

আরও পড়ুন

আপনার মতামত জানান