Fri. Apr 19th, 2019
পোস্ট শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
174 Views

সূরা আন-নাস (আরবি: سورة الناس‎‎; মানবজাতি) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের ১১৪ তম এবং সর্বশেষ সূরা; এর আয়াত, অর্থাৎ বাক্য সংখ্যা ৬ এবং রূকু, তথা অনুচ্ছেদ সংখ্যা ১। সূরা আন-নাস মদীনায় অবতীর্ণ হয়েছে; যদিও কোন কোন বর্ণনায় একে মক্কায় অবতীর্ণ হিসাবে উল্লেখ করা হয়।[১] এর ছয় আয়াতে শয়তানের অনিষ্ট থেকে সুরক্ষার জন্য সংক্ষেপে আল্লাহর নিকট প্রার্থণা করা হয়। এই সূরাটি এবং এর পূর্ববর্তী সূরা আল-ফালাককে একত্রে মু’আওবিযাতাইন (আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার দু’টি সূরা) নামে উল্লেখ করা হয়। অসুস্থ অবস্থায় বা ঘুমের আগে এই সূরাটি পড়া একটি ঐতিহ্যগত সুন্নত।


সূরা নাস আরবী

قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ
مَلِكِ النَّاسِ
إِلَٰهِ النَّاسِ
مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ
الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ
مِنَ الْجِنَّةِ وَالنَّاسِ

সূরা আন নাসর বাংলা উচ্চারণঃ 

বিসমিল্লাহির রাহমানির রাহীম
ক্বুল আউযুবি রাব্বিন্নাস। মালিকিন্নাস। ইলাহিন্নাস। মিন শাররিল ওয়াসওয়াসিল খান্নাস। আল্লাযি ওয়াসইউসু ফিসুদুরিন্নাস। মিনাল জিন্নাতি ওয়ান্নাস।

সূরা নাস বাংলা অর্থঃ 

বলুন, আমি আশ্রয় গ্রহণ করিতেছি মানুষের পালনকর্তার, মানুষের অধিপতির, মানুষের মা’বুদের তার অনিষ্ট থেকে, যে কুমন্ত্রণা দেয় ও আত্নগোপন করে, যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে, জ্বিনের মধ্য থেকে অথবা মানুষের মধ্য থেকে।


আসসালামু আলাইকুম, যারা আরবী পড়তে জানেন না, সূরা মুখস্থ করতে ইচ্ছুক। আপনাদের বাংলা উচ্চারণ দেখে সূরা না শেখার জন্য অনুরোধ করা হলো। কারন বাংলায় উচ্চারণ সঠিক হয়না, জের, যবর, পেশ ইত্যাদি সঠিকভাবে উচ্চারণ করা যায় না। ভিডিও/অডিও শুনে সূরা মুখস্থ করুন।

RelatedPost

আপনার মতামত জানান